Haji Abdus Sattar Jame Mosque | Sreepur,Gazipur

Haji Abdus Sattar Jame Mosque

হাজী আব্দুস সাত্তার দারুল উলুম জামে মসজিদ গাজীপুর জেলার শ্রীপুর থানার ভাংনাহাটি এলাকায় অবস্থিত। এটি শ্রীপুর মসজিদ নামেও পরিচিত ।

এটি ব্যবসায়ী হাজী আব্দুস সাত্তারের নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয়েছে। প্রথমে ২০১০ সালে ভারতের প্রকৌশলী দিয়ে মসজিদটির নকশা করা হয় এবং পরবর্তীতে বাংলাদেশী প্রকৌশলীদের তত্ত্বাবধানে এর তৈরির কাজ সম্পন্ন করা হয়। মসজিদটির নির্মাণ কাজ শুরু হয় ২০১০ সালে এবং শেষ হয় ২০১৬ সালে। মসজিদটি উদ্বোধন করা হয় ২০১৬ সালের রমজান মাসে। দুই তলা বিশিষ্ট এই মসজিদটির কাজ সম্পন্ন করতে প্রায় ৬ বছর লেগেছে। প্রায় চার বিঘা জমি নিয়ে মসজিদটি অবস্থিত এবং মসজিদটি তৈরিতে প্রায় ৮০ কোটি টাকার অধিক খরচ হয়েছে।  

সম্পূর্ণ মসজিদ প্রাঙ্গনের চারপাশ দেয়াল দিয়ে ঘেরা ও মূল ফটকের পাশের দেয়ালগুলোতে দৃষ্টিনন্দন কারুকাজ বিদ্যমান। এই সম্পূর্ণ মসজিদ ভবনটি মার্বেল পাথরের তৈরি। ভবনটির নির্মাণকৌশলী সবাইকে মুগ্ধ করে এবং এর প্রতি সবাইকে আকর্ষণ করে। মসজিদটি দেখতে প্রতিদিন বিভিন্ন জেলা থেকে শত শত লোক আসে। মসজিদ টির পাশে একটি মাদ্রাসাও রয়েছে।  মসজিদ ও  মাদ্রাসা পরিষ্কার-পরিচ্ছন্ন ও দেখাশুনার জন্য ৩৩ জন লোক রয়েছে। সব সময় বৈদ্যুতিক ব্যবস্থা চালু রাখতে রয়েছে নিজস্ব জেনারেটর।  নিরাপত্তার স্বার্থে পুরো মসজিদে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে।

এর দুপাশের মাঠ সবুজ ঘাসের চাদরে মোড়ানো ও চারপাশে রয়েছে অসংখ্য ফলের ও ফুলের গাছ। মসজিদটির ইন্টেরিয়র ডেকোরেশন খুবই মনোমুগ্ধকর। এর মেঝ ও পিলারে মার্বেল পাথরের টাইলস ব্যবহৃত হয়েছে। মসজিদের ভেতরে মার্বেল পাথরে খচিত সূরা বাকারার শেষ তিন আয়াত লেখা রয়েছে। মসজিদের প্রধান ফটকের উপর কারুকাজ করা ৪ টি গম্বুজ বিদ্যমান এবং মূল ভবনের সামনে ২টি উঁচু মিনার বিদ্যমান। মূল ভবনের উপর নীল রঙের ৩টি গম্বুজ পাশাপাশিভাবে স্থাপন করা হয়েছে। মসজিদের  সামনের অংশের ডান পাশে রয়েছে বিশাল অজুখানা।  এখানে নিয়মিত নামাজ ও জুম্মার নামাজের পাশপাশি ঈদের নামাজও মুসল্লিরা আদায় করে থাকেন।

যেভাবে যাবেন

ঢাকা-ময়মনসিংহ হাইওয়েতে মাওনা ফ্লাইওভার থেকে পূর্বদিকের রাস্তা ধরে ৫ কিঃমিঃ এগিয়ে গেলেই হাতের ডানে মসজিদটি চোখে পড়বে। গাজীপুর চৌরাস্তা থেকে নেত্রকোণা বা ময়মনসিংহ গামী যেকোনো বাসে মাওনা চৌরাস্তা নেমে ফ্লাইওভারের নিচ দিয়ে যেতে হবে। মহাখালী থেকে ময়মনসিংহের বাসে উঠে মাওনা যেতে পারবেন।

গুগল ম্যাপ : –

Haji Abdus Sattar Jame Mosque Location Google Map

Author: Admin