Mahajampur Ahamad Shah Mosque – Sonargaon

Mahajampur Ahamad Shah Mosque_Mosjid.info

মহাজমপুর একটি প্রাচীন মুসলিম শাসিত অঞ্চল ছিল। এই অঞ্চলটি সোনারগাঁও শহর অঞ্চল থেকে কয়েক মাইল উত্তরে অবস্থিত। এখানে একটি মসজিদ পাওয়া গেছে, যার নাম মহাজামপুর আহমাদ শাহ মসজিদ, যা প্রায় 11th তম সি.ই.তে নির্মিত হয়েছিল, এমন অনেক আলেম আছেন যারা বিভিন্ন সময়ে এই মসজিদের অবস্থান ও সৌন্দর্যকে বিভিন্ন লেখায় বর্ণনা করেছিলেন। এর মধ্যে ‘পারভিন হাসান ও এ.কে.এম. জাকারিয়া ’তাদের রচনায় এর সৌন্দর্য বর্ণনা করেছে।

এই মসজিদ ও মাজার কাঠামোর সাথে মানুষের বসতি স্থাপনের অনেক প্রাচীন প্রমাণ পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা সেই অঞ্চলে যেখানেই খনন চালিয়েছেন সেখানে প্রচুর পরিমাণে প্রাচীন ইট পেয়েছিলেন। এই মসজিদ থেকে দুটি শিলালিপি আবিষ্কৃত হচ্ছে। এই শিলালিপিগুলির মধ্যে একটি থেকে আমরা সুলতান শামস উদ্দিন আহমদ শাহ (১৪৩২-১৩ AD AD খ্রিস্টাব্দ) সম্পর্কে জানতে পারি, যা এটিকে তার নামে নামকরণ করে। তবে বলা হয়ে থাকে যে ফিরোজ খান নামে কেউ মসজিদটি নির্মাণ করেছিলেন।

এটি একটি ছয় গম্বুজ বিশিষ্ট মসজিদ, যা বাবা আদম শহীদ মসজিদের শৈলীগত সৌন্দর্য অনুসরণ করে নির্মিত হয়েছে। ছাদের উপরে গম্বুজগুলি সুলতানি বাংলার প্রমাণ রয়েছে। এটিতে বিভিন্ন নকশা এবং সজ্জা রয়েছে যা অবশ্যই কিছুটা সতর্কতার সাথে রক্ষ করা দরকার।

Source- www.offroadbangladesh.com

Author: Admin