Binot Bibi Mosque-Dhaka

Binot Bibi Mosque-Dhaka_Mosjid.info

বিনত বিবির মসজিদ বাংলাদেশের ঢাকা শহরের পুরানো ঢাকা এলাকায় অবস্থিত একটি মধ্যযুগীয় মসজিদ। বিনাত বিবি মসজিদটি ঢাকার প্রথম বেঁচে থাকা মসজিদ,   নারিন্দা পুলের উত্তর দিকে অবস্থিত এই মসজিদটির গায়ে উৎকীর্ণ শিলালিপি অনুসারে ৮৬১ হিজরি সালে, অর্থাৎ ১৪৫৭ খ্রিষ্টাব্দে সুলতান নাসিরুদ্দিন মাহমুদ শাহের শাসনামলে তার কন্যা মুসাম্মাত বখত বিনত বিবি এটি নির্মাণ করান।

নারিন্দার যে প্রাচীন পুলের পাশে মসজিদটি অবস্থিত, তার নাম হায়াত বেপারির পুল। মসজিদটি চৌকোনা, এবং এতে দুইটি গম্বুজ ও চারটি মিনার রয়েছে। এই মসজিদটি ঢাকার সবচেয়ে পুরাতন মুসলিম স্থাপনার নিদর্শন হিসাবে অনুমিত। 

মসজিদটি বর্গাকার ঘরের শীর্ষে একটি একক গোলাকার গম্বুজ সহ অভ্যন্তরীণভাবে ১২ ফুট ( 3.7 মিটার) বর্গাকার একক গম্বুজযুক্ত। প্রবেশ পথ পূর্ব, উত্তর এবং দক্ষিণ থেকে। প্রাক-মোগল বৈশিষ্ট্যগুলির মধ্যে বাঁকানো কর্নেসি এবং বাটমেন্টস, কোণার অষ্টভুজ বর্গ এবং দক্ষিণ, উত্তর এবং পূর্ব দিকে খিলান অন্তর্ভুক্ত রয়েছে। অলঙ্করণটি বিনয়ী এবং বিল্ডিংটি প্লাস্টারের সাথে লেপযুক্ত।

একটি সংস্কার পরিকল্পনার অংশ হিসাবে মসজিদটির কিছু অংশ ভেঙে দেওয়া হচ্ছে যার মধ্যে একটি 700 ফুট (২১ মিটার) উঁচু মিনার নির্মাণ করা এবং বর্তমান ভবনটি তিনটি থেকে সাতটি করে বাড়ানো রয়েছে।

Source – bn.wikipedia & offroadbangladesh

Author: Admin